1. mtishopon@gmail.com : sangbaddinraat.com :
  2. minhajul@sangbaddinraat.com : Minhajul Bari : Minhajul Bari
  3. news@sangbaddinraat.com : Sangbad Dinraat : SD News
রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৬:৪৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
**** বহুল প্রচারিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ দিনরাত সারাদেশে জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস প্রতিনিধি নিয়োগ চলছে ***  

বগুড়ায় রোপা আমনের বাম্পার ফলনের সম্ভাবনা; মাঠে সবুজের সমাহার

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি
  • আপডেট টাইম মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০
  • ৬৭ বার পড়া হয়েছে

বগুড়ার আদমদীঘিতে এবার রোপা আমনের মাঠে মাঠে যেদিকেই চোখ যায় শুধু সবুজের সমাহার। রোপা আমন ফসলের মাঠ যেন সবুজ চাদরে পরিপূর্ন। চারিদিকে এক নয়নাভিরাম দৃশ্য। কৃষকের মনে দিচ্ছে এক ভিন্ন আমেজ। মাঝে মধ্যে বৃষ্টিপাত হলেও আবহাওয়া অনুকুলে থাকায় শস্য ভান্ডার বলে খ্যাত বগুড়ার আদমদীঘি উপজেলায় এবারও রোপা আমনের বাম্পার ফলন হবে বলে কৃষকরা আশা করছেন।

আদমদীঘি উপজেলা কৃষি অফিস সূত্রে জানাযায়, চলতি মৌসুমে উপজেলার ৬টি ইউনিয়ন ও ১ টি পৌরসভা মিলে এবার ১১ হাজার ১শত ১৫হেক্টর জমিতে রোপাআমন ধান চাষ করা হয়। এর মধ্যে স্বর্ণা-৫, রনজিত, পায়জাম, হাইব্রিট, ব্রি-ধান-১১, ৩৪, ৪৯. ৬২সহ বেশ কয়েক জাতের আমন ধান রোপন করা হয়েছে। গত বছরের তুলনায় চলতি মৌসুমে এখন পর্যন্ত আমন ক্ষেতে তেমন কোন রোগবালাই দেখা দেয়নি। ইতি মধ্যে অনেক ধানগাছ থেকে মোচা বের হতে শুরু করেছে। রোপা আমন ধানগাছ ভাল রাখতে ও ধানের উৎপাদন বাড়াতে কৃষি কর্মকতার্ ও উপ-সহকারি কৃষি কর্মকর্তাগনের পরামর্শে রোগ বালাইনাশক ঔষধ প্রয়োগসহ সার্বক্ষনিক জমিতে পরিচর্যা করছেন কৃষকরাকুল।

সরেজমিনে গিয়ে অনেক কৃষকের কাছ থেকে জানা যায়, সবুজে ঘেরা রোপা আমনের মাঠ দেখে যেন এক মূহুর্তের জন্যেও বিশ্রাম নেয়ার ফুরসত নেই। যেদিকে চোখ যায় সবুজের অপরুপ সমাহার। মাঠে মাঠে হাওয়ায় দুলছে আমন ধানের সবুজপাতা, আর আনন্দে দুলছে কৃষকদের মন। মাঝে মধ্যে বৃষ্টিপাত হলেও আমন আবাদের জন্য আবহাওয়া অনুকুলে তাই ফুরফুরে মেজাজে রয়েছে কৃষকরা।

উপজেলা কৃষি কর্মকর্তা মিঠু চন্দ্র অধিকারী জানান, উপজেলা কৃষি অফিসের মাঠপর্যায়ে উপ-সহকারি কৃষি কর্মকর্তাগন কৃষকদের সময় মত পরামর্শ দেয়ায় আমন ক্ষেতে এবার রোগবালাই লক্ষ করা যাচ্ছেনা। ধানগাছে রোগবালাই না থাকায় এবারও বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার