1. mtishopon@gmail.com : sangbaddinraat.com :
  2. minhajul@sangbaddinraat.com : Minhajul Bari : Minhajul Bari
  3. news@sangbaddinraat.com : Sangbad Dinraat : Sangbad Dinraat
বৃহস্পতিবার, ১৩ অগাস্ট ২০২০, ১১:৩৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
**** বহুল প্রচারিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ দিনরাত সারাদেশে জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস প্রতিনিধি নিয়োগ চলছে ***  

কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রম সুষ্ঠু তদারকির জন্য পদক্ষেপ গ্রহন-ডিএসসিসি

নিউজ ডেস্ক, সংবাদ দিনরাত
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০২০
  • ৩১ বার পড়া হয়েছে

আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে পশুর হাট ও কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রম সুষ্ঠু তদারকির জন্য বেশ কিছু পদক্ষেপ হাতে নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এ লক্ষ্যে আজ বৃহস্পতিবার নগর ভবনের শীতলক্ষ্যা হলে একটি মনিটরিং কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে।

এতে করপোরেশনের বিভাগীয় প্রধানবৃন্দ ছাড়াও কর্মকর্তা-কর্মচারীরা দায়িত্ব পালন করবেন। একই সাথে মাঠ পর্যায়ে সৃষ্ট বর্জ্য অপসারণ কার্যক্রম সরেজমিনে দেখভালের জন্য কর্মকর্তা-কর্মচারী সমন্বয়ে আরেকটি টিম গঠন করা হয়েছে। ডিএসসিসি’র জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

এতে বলা হয়, বর্জ্য অপসারণের দেখভালের জন্য গঠিত টিম ৭৫টি ওয়ার্ডে বর্জ্য অপসারণ কার্যক্রম তদারকি করবেন। এছাড়াও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকার যেকোনো নাগরিক ফোন করে বর্জ্য অপসারণ সংক্রান্ত তথ্য জানাতে কন্ট্রোল রুমের ০১৭০৯৯০০৭০৫ নম্বরে ফোন করতে পারেন। ডিএসসিসি অধিভূক্ত এলাকার যেকোনো নাগরিক বা গণমাধ্যম কর্মী এই নম্বরে ফোন করে কোরবানির পশুর বর্জ্য অপসারণ সংক্রান্ত কোন অভিযোগ জানালে তা অপসারণে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে।
এছাড়াও জানানো হয়, কোরবানি ঈদের দিন প্রায় ৫.৫ হাজার টন বর্জ্য উৎপন্ন হবে।

বর্জ্য সংরক্ষণের জন্য ডিএসসিসি থেকে প্রায় ১ লাখ বিশেষ ধরণের ব্যাগ বিতরণ করা হচ্ছে। ডিএসসিসি’র ৭৫টি ওয়ার্ডে ৭৫টি নির্দিষ্ট স্থানে পশু জবাই করা হবে। এজন্য জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১ লাখ লিফলেট বিতরণ করা হয়েছে। মাঠ পর্যায়ে ডিএসসিসির নিজস্ব, আউটসোর্সিং এবং প্রাইমারি ওয়েস্ট কালেকশন সার্ভিস প্রোভাইডার (পিডব্লিউসিএসপি) কর্মীসহ মোট ৬০০০ হাজার জন পরিচ্ছন্নতা কর্মী এবং ডিএসসিসির সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারী প্রস্তুত থাকবেন।

প্রতিদিনকার সৃষ্ট বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করা হবে। বর্জ্য অপসারণের জন্য ভারী ও হালকা মোট ৩০০টি যানবাহন প্রস্তুত রাখা হয়েছে। বিশেষভাবে ১২টি পানির গাড়ির মাধ্যমে স্যাভলন ও ব্লিচিং মিশ্রিত পানি ছিটিয়ে কোরবানির স্থান জীবানুমুক্ত করা হবে। পরিবেশ সুরক্ষা ও দূষণমুক্ত রাখার লক্ষ্যে প্রায় ৪২ টন ব্লিচিং পাউডার ও ১৮০০ লিটার তরল জীবাণুনাশক ছিটানো হবে বলেও জানানো হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার