1. mtishopon@gmail.com : sangbaddinraat.com :
  2. minhajul@sangbaddinraat.com : Minhajul Bari : Minhajul Bari
  3. news@sangbaddinraat.com : Sangbad Dinraat : Sangbad Dinraat
শনিবার, ১৫ অগাস্ট ২০২০, ০১:৫০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
**** বহুল প্রচারিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ দিনরাত সারাদেশে জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস প্রতিনিধি নিয়োগ চলছে ***  

গল্পের জাদুকর হুমায়ূন আহমেদ চলে যাবার ৮বছর

বিনোদন ডেস্ক, সংবাদ দিনরাত
  • আপডেট টাইম রবিবার, ১৯ জুলাই, ২০২০
  • ৩৯ বার পড়া হয়েছে

শব্দের খেলায় মানুষকে মন্ত্রমুগ্ধ করে রাখার অদ্ভুত ক্ষমতা নিয়ে যিনি পৃথিবীতে এসেছিলেন তিনি গল্পের জাদুকর হুমায়ুন আহমেদ। জনপ্রিয় এই কথা সাহিত্যিকের চলে যাবার ৮ বছর আজ। ২০১২ সালের ১৯শে জুলাই তাঁর অসংখ্য ভক্তদের রেখে পৃথিবী থেকে চিরবিদায় নেন হুমায়ূন আহমেদ।

‘মৃত মানুষের জন্য আমরা অপেক্ষা করি না, আমাদের সব অপেক্ষা জীবিত মানুষের জন্য’। অপেক্ষা উপন্যাসে, মৃত্যু নিয়ে এমন ভাবনাই তুলে ধরেছেন হুমায়ুন আহমেদ। অথচ তাঁর চলে যাওয়ার ৮ বছর পরও লক্ষ কোটি পাঠক-ভক্তরা অপেক্ষায় থাকে তাঁর লেখা নতুন কোন বইয়ের জন্য, সম্ভব নয় জেনেও।

হুমায়ুন শুরুটা করেছিলেন কবিতা দিয়ে। লিখে গেছেন দুই শতাধিক গল্পগ্রন্থ ও উপন্যাস। এখনও বইমেলায় পাঠকদের পছন্দের তালিকায় শীর্ষে থাকেন হুমায়ুন আহমেদই।

হুমায়ুন ভক্তরা জানায়, এ সময় তাঁর লেখা যেসব বই আগে পড়া হয়নি সেই বইগুলো সংগ্রহ করে পড়ার চেষ্টা করছি। সে সাথে পুরনো বই যেগুলো মনের ভিতর গেঁথে আছে সেগুলো আরও একবার পড়েছি। তাঁর এই প্রয়াণ দিবসে শ্রদ্ধাভরে স্মরণ করছি।

একটি টিভি নাটক নিয়েও যে মিছিল -সমাবেশ -আন্দোলন গড়ে উঠতে পারে, বাকের ভাই’ চরিত্রের মাধ্যমে তার উদাহরণ তৈরি করেছিলেন হুমায়ূন আহমেদ। তাই বর্তমান সময়ে ভালো নাটক বা সিনেমার যখন আকাল, তখন দর্শক মনে উকিঁ দেয় – হুমায়ুন যদি থাকতেন..? 

বর্ষা ও জোছনাপ্রিয় হুমায়ূন ভালবাসতেন সবুজ প্রকৃতি। তাই তাঁর গড়ে তোলা নুহাসপল্লীর বৃক্ষরাজীর মাঝেই চিরশায়িত ভালবাসার এই জাদুকর। মানুষের অমরত্ব বয়সে নয়, তাঁর কর্মে। তাই হুমায়ূন আহমেদ যুগ যুগ বেঁচে থাকবেন তাঁর সৃষ্টিতে, কোটি ভক্তের হৃদয়ে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার