1. mtishopon@gmail.com : sangbaddinraat.com :
  2. minhajul@sangbaddinraat.com : Minhajul Bari : Minhajul Bari
  3. news@sangbaddinraat.com : Sangbad Dinraat : Sangbad Dinraat
বৃহস্পতিবার, ১৩ অগাস্ট ২০২০, ১২:২০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
**** বহুল প্রচারিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ দিনরাত সারাদেশে জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস প্রতিনিধি নিয়োগ চলছে ***  

নওগাঁয় চাষ হচ্ছে সৌদি আরবের ‘সাম্মাম’ ফল

নওগাঁ সংবাদদাতা
  • আপডেট টাইম শনিবার, ১৮ জুলাই, ২০২০
  • ৬৪ বার পড়া হয়েছে

মহামারী করোনার প্রভাব পড়েছে কৃষিতেও। উত্তরের কৃষি প্রধান জেলা নওগাঁর কৃষকরা সবজি চাষ করে করোনার কারণে লাভের বিপরিদে লোকশান গুনছেন এবছর। আর ঠিক এই সময় প্রথমবারের মতো সৌদি আরবের সাম্মাম ফল চাষ করে দৃষ্টান্ত স্থাপন করেছেন নওগাঁর কৃষক রেজাউল ইসলাম। তার সফলতা দেখে এই ফল উৎপাদনে আগ্রহী হয়ে উঠছেন অনেকে। নতুন নতুন ফসল উৎপাদনে কৃষকদের উদ্বুদ্ধ করতে বিভিন্ন ধরনের প্রশিক্ষন, বীজ ও প্রদর্শনীসহ সব ধরনের সহায়তা করছে স্থানীয় কৃষি বিভাগ। 

সৌদি ফেরত নওগাঁর আত্রাই উপজেলার মিরাপুর গ্রামের রেজাউল ইসলাম তার নিজ এলাকায় ৩৩ শতাংশ জমিতে সৌদি আরবের সাম্মাম জাতের তরমুজের চারা রোপন করেন। ৪৫দিনের মধ্যেই ফলন আসতে শুরু করে। ৭৫ দিনের মধ্যে পরিপক্ষ ফলে রুপ নেয় সাম্মাম। এক বিঘা পতিত জমিতে দুই জাতের সাম্মাম চাষ করে প্রায় এক টন ফল উৎপাদন করেছেন তিনি। এক জাতের সাম্মামের বাহিরের অংশ সবুজ আর ভিতরে লাল এবং আরেক জাতের সাম্মামের বাহিরের অংশ হলুদ আর ভিতরের অংশ লাল। তবে দুটি ফলই খেতে মিষ্টি, সু-স্বাদু ও সুগন্ধযুক্ত। এক একটি সাম্মাম ফল দুই থেকে আড়াই কেজি পর্যন্ত ওজন হয়। নতুন এ জাতের ফলের দাম ও চাহিদা রয়েছে বেশ। 

কৃষক রেজাউল ইসলাম বলেন, সাম্মাম ফলের তেমন একটা রোগবালাই নেই, গাছে সামান্য সার ও কীটনাশক দিতে হয়। প্রথম বছরে জমিতে প্রায় এক মেট্রিক টন ফল উৎপাদন হয়েছে। একেকটি সাম্মাম ফল দুই থেকে আড়াই কেজি ওজনের হয়। প্রতি কেজি ফল পাইকারি দেড় শ এবং খুচরা দুই থেকে আড়াই শ টাকায় বিক্রি করছেন তিনি।

সৌদি আরবের এই নতুন ফল লাভজনক। ইতোমধ্যেই এ ফল চাষে অনেকেই আগ্রহ প্রকাশ করেছেন। আগ্রহীদের এ ফল চাষে সব ধরনের সহযোগীতা করা হবে বলে জানায় কৃষি বিভাগ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার